ওয়ার্ডপ্রেস থিম থেকে স্বপ্নের বাড়ি!

একজন ডেভেলপার নিজেকে নানা ক্ষেত্রে কাজে লাগাতে পারে। সকল ক্ষেত্রেই যে নিমেষে সফলতা আসে তা নয়। কিন্তু যদি শুধুমাত্র একটি থিম ডেভেলপ করেই সফলতা লাভ করতে পারে তবে? এখানে প্রশ্ন আসতে পারে যে সফলতা বলতে কি বুঝান হচ্ছে। এই ডেভেলপারের ক্ষেত্রে বলা যায় তার স্বপ্নের বাড়ি বানাবার সামর্থ্য অর্জন করাই হল সফলতা। আর পাকিস্তানের এক ডেভেলপার মুহাম্মদ হারিস তাই অর্জন করতে পেরেছেন শুধুমাত্র একটি থিমের মাধ্যমে।

muhammedharris[1]

অ্যাভাডা, (http://theme-fusion.com/avada/) হল অস্ট্রেলিয়ার একটি বিখ্যাত থিম বিক্রয়কারি সাইট থিমফরেস্টের সর্বোচ্চ বিক্রিত থিম। এই একটি থিমের মাধ্যমেই থিমফিউশন নামের একটি প্রতিস্থান এখন পর্যন্ত আয় করেছে প্রায় ৪ মিলিয়ন ডলার। আর এই থিম ফিউশনের একজন সহ-প্রতিষ্ঠাতা হল মুহাম্মদ হারিস যার নিবাস হল পাকিস্তানের লাহোরে। হারিস আমেরিকাবাসী আরেক ডিজাইনার লিউক বেক এর সাথে মিলে তাদের এই প্রতিষ্ঠান থিমফিউশন প্রতিষ্ঠা করে।

থিমফিউশনের এখন পর্যন্ত মাত্র একটি থিমই বিক্রি করেছে আর তাই হল অ্যাভাডা। থিমফিউশনের দেয়া তথ্যমতে এখন পর্যন্ত এই থিমের প্রায় ৮৩,১৩৭ কপি বিক্রি হয়েছে। আর এই বিক্রি থেকে যে অর্থ উঠে এসেছে হারিস তা দিয়ে তার পরিবারের জন্যে পাকিস্তানে তার স্বপ্নের তিনতলার বাড়ি তৈরি করছে।

এই ক্ষেত্রে হারিস জানিয়েছে যে, “আমরা একটি বিস্তৃত পরিবারে বাস করি। আমরা এই বাড়ি বানাতে সক্ষম হয়েছি শুধুমাত্র থিমফরেস্টে একটি মাত্র থিম বিক্রয় করে।”

এনভাটো এর সিইও, কলিন টাইয়িড ( মূলত যারা থিম ফরেস্টের মালিক ) এ বিষয়ে অ্যাভাডাকে ওয়েবসাইট থিমের ‘সুইস আর্মি নাইফ’ হিসেবে অভিহিত করেছেন। তিনি আরও উল্লেখ করেন, “থিমটি সব করতে সক্ষম। আর ওয়ার্ডপ্রেস থিম একটি ব্যবসা ক্ষেত্রে একটি বড় ভূমিকা রাখে মূলত।”

হারিসের নিজের মুখেই শোনা যাক তাঁর অভিজ্ঞতার কথা :

Facebook Comments

Leave a Reply