কোডিং নিয়ে এক ঘণ্টা

ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্বব্যাপী কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ পালন করা হয়। এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে কম্পিউটার বিজ্ঞান বিষয়ে জনসচেতনতা তৈরি করা ও শিক্ষার্থীদের এর প্রতি আকৃষ্ট করা। কারণ বিশ্বব্যাপী যত সংখ্যক দক্ষ প্রোগ্রামারের চাহিদা রয়েছে, তত সংখ্যক দক্ষ প্রোগ্রামার কিন্তু নেই। আর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দক্ষ প্রোগ্রামারের চাহিদা অনেক!

কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে যেসব অনুষ্ঠান আয়োজন করা হয়, তার অন্যতম হচ্ছে Hour of Code বা কোডিং নিয়ে এক ঘণ্টা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে এটি পালন করা হয়। code.org ওয়েবসাইটে বেশ কিছু জিনিস আছে, যেগুলো ব্যবহার করে এক ঘণ্টা কোডিং নিয়ে মাতামাতি করা হয়।

বাংলাদেশে এবছর এটি যৌথভাবে পালন করার উদ্যোগ নিয়েছে দ্বিমিক কম্পিউটিং স্কুল এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। ঢাকার বেশ কটি কলেজে ও স্কুলে ডিসেম্বর মাসের ৮ থেকে ১১ তারিখ এই অনুষ্ঠান করা হবে। অনুষ্ঠানে প্রথম তিরিশ মিনিট বক্তৃতা, তারপর এক ঘণ্টার কোডিং, তারপর তিরিশ মিনিট কুইজ ও প্রশ্নোত্তর পর্ব হবে।

তবে সব জায়গায় যাওয়া তো আমাদের পক্ষে সম্ভব নয়, স্কুল-কলেজগুলো, বিশেষ করে ঢাকার বাইরে যারা, নিজেরা নিজেরা এই অনুষ্ঠান আয়োজন করে ফেলতে পারে। কোনো পরামর্শের প্রয়োজন হলে ফেসবুকে তাহমিদ রাফি‘র সাথে যোগাযোগ করা যাবে।

আর কোনো কারণে এই অনুষ্ঠানে অংশ নিতে না পারলে বাসায় বসেই করে ফেলা যাবে এক ঘণ্টার কোডিং, এই ওয়েবসাইট থেকে : http://learn.code.org/

বাংলাদেশের শিক্ষার্থীরাও পিছিয়ে থাকবে না!

Facebook Comments

Leave a Reply