কোড ইট গার্লের উদ্যোগে পাইথন নিয়ে কর্মশালা

Code it, girl! একটি অনলাইন কমিউনিটি, যার যাত্রা শুরু হয়েছে মেয়েদেরকে প্রোগ্রামিং শিখতে উৎসাহিত করার লক্ষে। আমাদের দেশে খুব কম সংখ্যক মেয়ে কম্পিউটার সায়েন্সে পড়ে এবং তার মধ্যেও একটা খুব ছোট অংশ কাজ করতে আসে। এর একটা দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে মেয়েদেরকে ছোটবেলা থেকেই প্রোগ্রামিং শিখতে সাহায্য করা এবং উৎসাহিত করা, এবং এই দক্ষতার সাথে সম্পর্কিত বিভিন্ন পেশা সম্পর্কে সচেতনতা গড়ে তোলা।

এই উদ্দেশেই Code it, girl! এর প্রথম ইভেন্ট – নবম, দশম এবং একাদশ শ্রেণীর ছাত্রীদের জন্য দিনব্যাপী প্রোগ্রামিং ওয়ার্কশপ। এটি অনুষ্ঠিত হবে জানুয়ারি মাসের ১৭ তারিখ (শনিবার) ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শুক্রাবাদ ক্যাম্পাসে। ওয়ার্কশপে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগ্রামিং জগতের সাথে মেয়েদের পরিচয় করিয়ে দেওয়া হবে। ওয়ার্কশপটি পরিচালনা করবেন ‘কম্পিউটার প্রোগ্রামিং’ বইয়ের লেখক তামিম শাহরিয়ার সুবিন ও দ্বিমিক কম্পিউটিংয়ের পরিচালক তাহমিদ রাফি। এই ইভেন্টে সকল প্রকার একাডেমিক সহায়তা প্রদান করবে তথ্যপ্রযুক্তি শেখার অনলাইন স্কুল – দ্বিমিক কম্পিউটিং। প্রথম ইভেন্টটি স্পন্সর করছে হাফিযা খাতুন মেমোরিয়াল ট্রাস্ট। এই ইভেন্টের ভেন্যু পার্টনার হিসাবে থাকছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়। ইন্সপিরেশন পার্টনার হচ্ছে কিশোর আলো। আর পার্টনার হিসাবে সহায়তার হাত বাড়িয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। ওয়ার্কশপ এর সমাপনী পর্বে উপস্থিত থাকবেন সাস্টের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক ডক্টর মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জনাব মুনির হাসান এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক নোভা আহমেদ। সমাপনী পর্বটি অনুষ্ঠিত হবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে, শুরু হবে সন্ধ্যা ৭ টায় এবং এটি সবার জন্য উন্মুক্ত। সমাপনী পর্বে আয়োজকরা দেশে ও বিদেশে বড় বড় সফটওয়্যার প্রতিষ্ঠানে কর্মরত সফল নারীদের নিয়ে একটি প্রেজেন্টেশান প্রদর্শন করবে যেটা অংশগ্রহণকারীদের প্রোগ্রামিং শিখতে আরও উৎসাহিত করবে।

Code it, girl! একটি অলাভজনক ও স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান, এর উদ্যোক্তারা দেশে-বিদেশে বিভিন্ন সফটওয়্যার প্রতিষ্ঠানে কর্মরত। আয়োজকরা হলেন আফরীন হোসেন, মিরফাত শারমিন, রিযভি বিন ইসলাম, মোশ্তাক আহমেদ ম্যাক, তাপস পাল, আশিকুর রহমান মুশফিক, শুভ্র সরকার, রাশিদুল হাসান সৈকত, ওয়াজদা আখতার এবং নাদিয়া রাহমান বৃষ্টি।

Code it, girl! এর চেষ্টা থাকবে অনলাইন গ্রুপ এর মাধ্যমে প্রতিনিয়ত বিভিন্ন টিউটোরিয়াল, ব্লগ, বই, তথ্য এবং প্রশ্নের উত্তর দিয়ে মেয়েদের কে নিজে নিজে প্রোগ্রামিং শিখতে সাহায্য করা। এমন কিছু বাংলা টিউটোরিয়াল এবং বই আছে যার মাধ্যমে খুব সহজে প্রোগ্রামিং এর বেসিক শেখা সম্ভব, অনেকের জন্যই ইংরেজি বই দিয়ে শুরু করা কঠিন হতে পারে। শুধু বাংলায় নয়, যেকোনো ভাল টিউটোরিয়াল পেলেই শেয়ার করে দেয়া হবে ফেইসবুক গ্রুপে। গ্রুপের মেম্বারদের মধ্যে আছেন বেশ কিছু দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার যারা এই কাজে সাহায্য করবেন।  আর সুযোগ পেলে এরকম কিছু ওয়ার্কশপের আয়োজন করার ও ইচ্ছা আছে এই প্রতিষ্ঠানের। উদ্যোক্তারা আশা করেন ধীরে ধীরে মেয়েরা কম্পিউটার সায়েন্সে পড়তে এবং প্রোগ্রামিং নিয়ে কাজ করতে আরও বেশি উৎসাহিত হবে তাদের এই প্রচেষ্টার মাধ্যমে।

ফেসবুক গ্রুপ এর লিঙ্কঃ https://www.facebook.com/groups/292738210923130/

পেইজের লিঙ্কঃ https://www.facebook.com/codeitgirl

– প্রেস বিজ্ঞপ্তি।

Facebook Comments

Leave a Reply