কোড শেয়ার করার ওয়েবসাইট

বিভিন্ন ওয়েবসাইটে ও ফেসবুক গ্রুপে প্রোগ্রামিং সংক্রান্ত সাহায্যের জন্য অনেকেই পোস্ট করে। আবার অনেকসময় সেসব পোস্টের সাথে কোডও থাকে। কেউ কেউ কোডের স্ক্রিনশট নেয়, কেউ বা সরাসরি কোড পেস্ট করে। এতে কোড দেখতে অনেক বাজে লাগে এবং বোঝা কঠিন হয়ে যায়। ফেসবুকে কমেন্ট আকারে কোড পেস্ট করলে ইনডেন্টেশন নষ্ট হয়ে যায়। আর পাইথনের মতো ল্যাঙ্গুয়েজ যেখানে ইনডেন্টেশন অনেককিছু নিয়ন্ত্রণ করে, সেখানে তো ইনডেন্টেশন না থাকলে তেমন কিছুই বোঝা যায় না। আসলে নিজের কোড অন্যকে সাময়িক সময়ের জন্য দেখাতে চাইলে সবচেয়ে সহজ উপায় হচ্ছে কোড শেয়ার করার ওয়েবসাইটগুলো ব্যবহার করা। এরকম তিনটি ওয়েবসাইটের নাম দিয়ে দিচ্ছি :

১) paste.ubuntu.com

Screenshot from 2015-01-21 02:16:49এখানে নাম লিখতে হবে, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে হবে, কোড পেস্ট করতে হবে, তারপরে Paste! বাটনে ক্লিক করলে যেই নতুন লিঙ্কটি তৈরি হবে, সেটি দিয়েই কোড শেয়ার করা যাবে।

২) pastebin.com

Screenshot from 2015-01-21 02:18:22

এটিও আগেরটির মতোই। তবে পেস্ট এক্সপায়ার করার একটা সময় নির্ধারণ করে দেওয়া যায়। আর বেশি বেশি ব্যবহার করতে হলে একাউন্ট তৈরি করে নিতে হয়।

৩) pastie.org
এটির ব্যবহারও খুব সহজ। এখানে একাউন্ট তৈরি করা লাগে না।

আশা করছি সবাই এখন থেকে আরো সুন্দরভাবে কোড শেয়ার করবে।

প্রোগ্রামিং সংক্রান্ত বাংলায় প্রশ্নোত্তর করার ভালো ওয়েবসাইট হচ্ছে  http://ask.dimikcomputing.com, আর ফেসবুকে আছে প্রোগ্রামিং স্কুল নামে একটি গ্রুপ।

Facebook Comments

3 thoughts on “কোড শেয়ার করার ওয়েবসাইট”

  1. http://paste.ubuntu.com/
    pastebin.com
    web site টি কি বিশ্বাসযোগ্য …
    এবং সেটি দিয়ে কোড শেয়ার করতে হলে কি সেখানে অ্যাকাউন্ট খুলতেই হবে … ?

  2. I am a computer Science student and I am weak about coding. Sometimes I faces problem to completing work and assignment. If you give me some of the code to understand and completing my work then It would be very helpful for me. How can I contact with you? And how can I get that code?
    Please reply me.

Leave a Reply