দশ লক্ষ টাকা ঋণ পাবেন নতুন উদ্যোক্তারা

বাংলাদেশ ব্যাংকের একটি নতুন উদ্যোগের আওতায় নতুন উদ্যোক্তারা এখন ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। সুদের হার হবে সর্বোচ্চ ১০%। রবিবার (আগস্ট ৩) তরুণ উদ্যোক্তাদের জন্য এই সুযোগ ঘোষণা করা হয় এবং পরে বাংলাদেশ ব্যাংকের সাথে আরো ৩২ টি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান ১০০ কোটি টাকার অর্থায়ন তহবিল থেকে টাকা প্রদান করার জন্য একটি লিখিত চুক্তি স্বাক্ষর করেন ।

ব্যক্তিগত গ্যারান্টি এবং কিছু সহজ শর্ত সাপেক্ষে এই তাহবিল থেকে ঋণ প্রদান করা হবে সেই সব উদ্যোক্তাকে যারা নির্বাচিত বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহন করেছেন। একই সাথে কিছু উদ্যোক্তা এই তাহবিলের ব্যাংক থেকে ২৫ লাখ টাকা ঋণ গ্রহন করতে সক্ষম হবেন। তবে এই ঋণ শুধু মাত্র সেই সব উদ্যোক্তাদের প্রদান করা হবে, যারা ইতিপূর্বে কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহন করেননি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রাহমান বলেন,  উদ্যোক্তাদের ব্যবসার শুরুতে পর্যাপ্ত মূলধন কিংবা আমানতযোগ্য সম্পদের অভাব একটি চ্যালেঞ্জিং বিষয়। বাংলাদেশে প্রতি বছর প্রায় ২০ লাখ নতুন স্নাতক ডিগ্রীধারী চাকরীর সন্ধান করেন। যার মধ্যে অর্ধেক চাকরী খুঁজে পায় ।

তিনি আরো বলেন ব্যাংক শুধুমাত্র একজন অংশগ্রহণকারী ভূমিকা পালন করবে না বরং তারা নতুন উদ্যোক্তাদের আবিষ্কারে সক্রিয় হবে। কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগ, অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ তৈরির প্রচেষ্টার অংশ হিসেবে গ্রহণ করা হয়েছে।

নতুন ২০০০ উদ্যোক্তা তৈরি করতে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক গৃহীত এই উদ্যোগের পেছনের শক্তি হিসেবে কাজ করার জন্য ডিসিসিআই এর প্রশংসা করেন তিনি। তিনি আরো বলেন একবার যদি এই উদ্যোগ সফল হয় তাহলে আর এই ধরনের উদ্যোগ নেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আব্দুল কাশেম বলেন, উদ্যোক্তাদের সঠিক প্রশিক্ষণ দেবার পরে ডিসিসিআই দ্বারা একটি ছোট তালিকা তৈরি করা হবে।

Facebook Comments

Leave a Reply