বই রিভিউঃ গ্রাফ অ্যালগরিদম

ডক্টর তানভীরুল ইসলাম
ডক্টর তানভীরুল ইসলাম

গত কয়েক দশক ধরেই কম্পিউটারের ব্যবহার বাড়ছিলো। কিন্তু বর্তমানে কম্পিউটার আর তথ্য প্রযুক্তি যেমন, ইমেইল, সার্চ ইঞ্জিন, স্যোশাল নেটওয়ার্ক এবং ম্যাপ এসব যেন রীতিমত মৌলিক চাহিদায় পরিণত হয়েছে। এই রিভিউটি যারা পড়ছে, আমি নিশ্চিত এসবের একটিরও মায়া ছাড়া তাদের পক্ষে খুবই কঠিন। মজার ব্যপার হলো উপরে বলা তথ্যপ্রযুক্তিগুলো সম্ভবই হতো না যদি গ্রাফ এলগরিদম জানা না থাকতো। এমন গুরুত্বপূর্ণ একটা বিষয়ে বাংলায় প্রথম বইটি লিখে ফেলার জন্য প্রথমেই শাফায়েতের প্রশংসা প্রাপ্য।

এখানে উল্লেখ্য, ব্যক্তিগত ভাবে গ্রাফ থিওরী এবং গ্রাফ এলগরিদমের প্রতি আমার আকর্ষণ এর গুরুত্বের কারণে নয়, বরং এর চমৎকারিত্বের কারণে! কম্পিউটার বিজ্ঞান পড়তে গিয়ে অনেক বিষয়ই পড়তে হয়েছে। তাদের বেশিরভাগই খুব মজার হলেও গ্রাফ থিওরীর মত এতটা উপভোগ আর কোনো বিষয়েই করিনি। আমার আশা এই বইটি তার পাঠকদের সামনে সেই দারুণ অভিযানের দুয়ার খুলে দেবে। বইএর পরিশেষে লেখকও তার অনুপ্রেরণা হিসাবে নিজের ভালোলাগাটা আরো দশজনের মাঝে ছড়িয়ে দেওয়াকেই উল্লেখ করেছে।

14567368_1807469962854152_6542489571723649238_o

এই বইটি আমার জন্য স্পেশাল কারণ, নিজের চোখের সামনে এটাকে গড়ে উঠতে দেখেছি। গ্রাফথিওরীর বয়স কম্পিউটার বিজ্ঞানের চেয়েও অনেক বেশি। এমন একটা পরিণত বিষয়ের অসংখ্য এলগরিদম, ও গাণিতিক তত্ত্ব আছে। শাফায়েত তার বইয়ে সবচেয়ে কাজের, এবং সবচেয়ে মৌলিক প্রায় সকল এলগরিদমই আলোচনা করেছে। এবং এই আলোচনাটা বিভিন্ন প্রোগ্রামিং কৌশলকে উপজীব্য করে। ফলে যারা নিজেদের প্রোগ্রামিং দক্ষতা পরবর্তী ধাপে উন্নীত করতে চাও তাদের জন্য এটা একটা অবশ্য পাঠ্য। বাংলায় এবং নিজের ভাষায় লেখার কারণে এই বইটি স্কুল কলেজ থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকলের কাছেই সহজবোধ্য হবে। সত্যিই এমন একটা বই আমার স্কুল জীবনে পাইনি বলে এক রকম আফসোসই কাজ করত মনে। বাংলাদেশের কারো আর সেই আফসোস করার সুযোগ রইলো না।

বই এর প্রায় বেশিরভাগ অধ্যায়ের শেষেই চিন্তা করার জন্য কিছু প্রশ্ন দেওয়া আছে। আশাকরি পরবর্তী সংস্করণে এমন আরো নতুন প্রশ্ন, এবং একটা করে এক্সার্সাইজ তালিকা থাকবে। কিংবা অনলাইন নানা পোর্টালের সগ্নশ্লিষ্ট সমস্যার লিঙ্কযুক্ত করলেও বইটি আরো পূর্ণাংগতা পাবে। আশাকরি আগামী সময়গুলোতে আরো নতুন নতুন বিষয়বস্তু যুক্ত হয়ে বইটি এক সময় বাংলা ভাষায় গ্রাফ এলগরিদম চর্চার একটা অবিচ্ছেদ্য অংশে পরিণত হবে।

ডঃ তানভীরুল ইসলাম, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

বইটি সম্পর্কে আরো তথ্য জানা যাবে এই লিঙ্কে ঃ http://dimik.pub/book/104

Facebook Comments

Leave a Reply