সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টারভিউ

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার নিয়ে ধারাবাহিক তবে বিক্ষিপ্ত একটি সিরিজের প্রথম লেখা এটি। আজকের লেখার মূল বিষয় হচ্ছে ইন্টারভিউতে কোন বিষয়গুলোর ওপর জোর দেওয়া হয়, সেই সম্পর্কে ধারণা দেওয়া। তুমি কোন দেশের নাগরিক, কোন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা – সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করার জন্য এসব তেমন গুরুত্বপূর্ণ ব্যাপার নয়। যাদের প্রোগ্রামিং ও প্রবলেম সলভিং স্কিল খুব ভালো, তাদের জন্য পৃথিবীর বড় বড় কোম্পানীগুলোর দুয়ার খোলা। আর এরকম কোম্পানী কেবল একটি-দুটি নয়, বরং শতশত কোম্পানী।

ইন্টারভিউ খুব গুরত্বপূর্ণ এ কারণে যে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জবের জন্য তোমার সার্টিফিকেট ও অন্যান্য অভিজ্ঞতা (যেমন প্রোগ্রামিং কনটেস্ট) তোমাকে কেবল ইন্টারভিউ পর্যন্ত পৌঁছাতে সাহায্য করবে। ইন্টারভিউ-তে তুমি কেমন করলে, সেটিই নির্ধারণ করবে যে ওই কোম্পানী তোমাকে নেবে কী না।ইন্টারভিউতে ভালো করতে হলে চাই আলাদা প্রস্তুতি। সাধারণত একটি ইন্টারভিউ হয় ৪০ মিনিট থেকে ৬০ মিনিট। এর বেশিরভাগ সময়ই ব্যায় হয় প্রোগ্রামিং প্রবলেম সলভ করার পেছনে। তো আমরা জেনে নিই যে কোন পাঁচটি বিষয়ের ওপর ইন্টারভিউতে জোর দেওয়া হয়।

১) প্রবলেম সলভিং স্কিলঃ যখন ইন্টারভিউতে তোমাকে একটি প্রবলেম সলভ করতে দেওয়া হয়, তখন দেখা হয় যে তুমি প্রবলেমটি ঠিকভাবে বুঝলে কী না। না বুঝলে প্রয়োজনীয় প্রশ্ন করে সবকিছু পরিষ্কার করে নিলে কী না। সমস্যাটি তুমি কিভাবে বিশ্লেষণ করলে? এটি করতে তোমার কী পরিমাণ সময় লাগল? তোমাকে কতটুকু হিন্টস্ দিতে হয়েছে। এসব বিষয় গুরুত্বপূর্ণ।

২) কোডিং স্কিলঃ যখন তুমি সমস্যা বিশ্লেষণ করে অ্যালগরিদম দাঁড় করালে, সেটির কমপ্লেক্সিটি বের করলে, তারপরে কোনো একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে (সেটা সাধারণত তোমার ইচ্ছামতো) সেই অ্যালগরিদমটি কোড করতে বা ইমপ্লিমেন্ট করতে তোমার কেমন সময় লাগল, ঠিকঠাক ইমপ্লিমেন্ট করতে পারলে কী না – এটিও খুব গুরুত্বপূর্ণ। কোডিং স্টাইল কেমন – ভ্যারিয়েবলের নাম ঠিকঠাক দিলে কী না, কোডিংয়ে ইনডেনটেশন ঠিকমতো করা হয়েছে কী না – এগুলোও বেশ দরকারি জিনিস। আমি নিজে যখন ইন্টারভিউ নেই, তখন কেউ ঠিকমতো কোড ইনডেন্ট না করলে তাকে বাদ দিয়ে দিই।

৩) কম্পিউটার সায়েন্সের মৌলিক জ্ঞানঃ কম্পিউটার সায়েন্সের বেসিক বলতে আমরা বুঝি ডাটা স্ট্রাকচার ও অ্যালগরিদম, ডিজিটাল লজিক, অপারেটিং সিস্টেম, ডাটাবেজ, নেটওয়ার্কিং – এসব মৌলিক বিষয়ের ওপর নূন্যতম ধারণা। তোমাকে বিটওয়াইজ অপারেশন জানতে হবে, থ্রেড ও প্রসেসের পার্থক্য জানতে হবে, রেস কন্ডিশন বুঝতে হবে, রিলেশনাল ডাটাবেজ কী, কেন, নোএসকিউএল কেন প্রয়োজন, এগুলো জানা থাকতে হবে।

৪) অভিজ্ঞতাঃ অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে পূর্বে যেসব কোম্পানীতে কাজ করেছ, সেগুলো কেমন, তুমি কোন অংশে কাজ করেছ, সেখানে তোমার অবদান কী – এসব বিষয় বেশ খুঁটিয়ে দেখা হয়। আর ফ্রেশ গ্র্যাজুয়েটদের ক্ষেত্রে প্রোগ্রামিং কনটেস্ট, প্রজেক্ট এসবের অভিজ্ঞতা দেখা হয়। ভার্সিটিতে হয়ত তুমি প্রজেক্ট অন্য কাউকে দিয়ে করিয়ে পার হয়ে যেতে পারবে কিন্তু ইন্টারভিউতে এসে ঠিকই ধরা খাবে। এর জন্য প্রস্তুত থেকো।

৫) সফট স্কিলঃ তোমার টেকনিক্যাল স্কিলের বাইরে তুমি এমনিতে মানুষ কেমন, আচার-ব্যবহার, যোগাযোগের দক্ষতা (কমিউনিকেশন স্কিল) এসবও যাচাই করা হয় (কিন্তু কখন এটা করা হচ্ছে, সেটি তুমি টের পাবে না)। অভিজ্ঞ ইন্টারভিউয়ার কিন্তু ইন্টারভিউ শেষে প্রার্থী সম্পর্কে বেশ কিছু প্রশ্নের উত্তর নিজের মনেই দেয়, সবচেয়ে দরকারি প্রশ্ন হচ্ছে, “আমি কি আমার টিমে এই ব্যক্তির সাথে কাজ করতে খুব খুশি হব?” – উত্তর যদি “না” হয়, তবে চাকরি পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

সবশেষে বলি, গ্র্যাব (grab.com)-এ আমার বস অরুল (তিনি আগে ১৬ বছর মাইক্রোসফটে ও ৩ বছর অ্যামাজনে কাজ করেছেন) আমাকে ইন্টারভিউ নেওয়ার ক্ষেত্রে একটি সহজ টিপস্ দিয়েছেন। ইন্টারভিউ শেষে নিজেকে প্রশ্ন করতে হবে, “আমার বর্তমান টিমের বেস্ট প্রোগ্রামারকে অন্য টিমের জন্য ছেড়ে দিয়ে এই ছেলেকে (বা মেয়েকে) আমার টিমে নিতে কি আমি রাজি?”

Facebook Comments

7 thoughts on “সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টারভিউ”

  1. ভাই কম্পিউটারের কোন ধরনের ডলারের ব্যাবস্হা আছেনে? fusiontel এই সপ্টার টার ব্যাপারে কত টুকু জানেন? একটু জানাবেন?
    আমি ওমান থাকি।

      1. এটা কী জিনিস? জীবনেও নাম শুনি নাই। তবে একটা নিয়ম হচ্ছে যদি কখনও সহজে টাকা ইনকামের কথা শোনা যায় বুঝতে হবে যে ঘাপলা আছে, কারণ কখনও সহজে কোনো ভালো কাজ করে টাকা ইনকাম করা যায় না, চুরি-চামারি করলে অন্য কথা।

  2. বাংলাদেশের কোনো সফ্টওয়্যার কোম্পানিতে সিএসই না পড়া, শুধুমাত্র সেল্ফ স্টাডি করে অর্জিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তির চাকরি পাওয়ার সম্ভাব্যতা কত ? যদি সে সত্যিই যোগ্য হয় ? (বাইরের দেশে সম্ভব, এটা জানি।)

  3. শুনে ভালো লাগলো 🙂 ধন্যবাদ। এখনি তাহলে স্বপ্ন দেখা বাদ দিচ্ছি না 😀

Leave a Reply