সিএসই বিভাগের ক্লাস শুরুর আগে

তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বা কাছাকাছি কোনো বিষয়ে ভর্তি হয়েছ এবং ক্লাশ শুরুর অপেক্ষা করছ, তাদের জন্য আমার অভিজ্ঞতা থেকে কিছু পরামর্শ। উল্লেখ্য যে, এই লেখায় যেসব বইয়ের কথা বলেছি, সেগুলো আমারই লেখা।

screen-shot-2016-12-02-at-9-17-16-am

তোমার যদি কম্পিউটার না থাকে, তাহলে কম্পিউটার কিনে ফেলো, যত কম টাকায় পারা যায় (প্রোগ্রামিং করার জন্য দামি ল্যাপটপের প্রয়োজন নেই)। ডেস্কটপের চেয়ে ল্যাপটপ কেনাই ভালো হবে, কারণ বিদ্যুৎ না থাকলেও ব্যাটারিতে চলবে। ক্লাশ শুরুর আগে তুমি যদি প্রোগ্রামিং (সি ল্যাঙ্গুয়েজ) মোটামুটি শিখে ফেলতে পারো, তাহলে অনেক এগিয়ে যাবে এবং ভার্সিটি লাইফ তোমার জন্য অনেক সহজ ও আনন্দময় হয়ে যাবে। প্রোগ্রামিং শেখার জন্য বাংলায় ‘কম্পিউটার প্রোগ্রামিং (প্রথম খণ্ড)‘ বইটি পড়তে পারো।

cpbook1img

এটি নীলক্ষেতে ও রকমারি ডট কম (rokomari.com) -এ কিনতে পাওয়া যায়। আর টাকার সমস্যা থাকলেও অসুবিধা নাই। বইটি অনলাইনে ফ্রি পড়া যায়। আর বইয়ের সাথে সাথে তোমরা চাইলে অনলাইনে একটি প্রোগ্রামিং কোর্স করে ফেলতে পারো। এটিও সম্পূর্ণ ফ্রি, কোনো টাকাপয়সা লাগবে না। একা একা কিংবা বন্ধুরা কয়েকজন মিলে শিখতে পারো। বই এবং (অথবা) কোর্স করার পরে তোমরা কম্পিউটার প্রোগ্রামিং বইয়ের ওয়েবসাইটে দেওয়া প্রবলেমগুলো সলভ করার চেষ্টা করতে পারো। আর সমস্যাগুলোর সমাধান নিয়ে আলোচনা করেছি ‘৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান‘ বইতে। এই সমস্যাগুলোর সমাধানের চেষ্টা করলে তোমার প্রোগ্রামিং ও সি ল্যাঙ্গুয়েজের বেসিক শক্ত হয়ে যাবে। ভার্সিটির ক্লাশ শুরুর আগে এতটুকু ভালোভাবে রপ্ত করতে পারলে তোমার আর পেছনে ফিরে তাকাতে হবে না।

ক্লাশ শুরু হওয়ার পরে বইগুলো আবার পড়বে (হ্যাঁ, প্রোগ্রামিং বই কেবল একবার পড়ার জন্য নয়)। তারপরে “কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড” বইটি পড়া শুরু করে দাও। বইতে প্রোগ্রামিং ও সি ল্যাঙ্গুয়েজের বেশ কিছু জটিল ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

cpbook2pp         52_book_cover

(বইগুলো রকমারি ডট কম ছাড়াও ঢাকায় নীলক্ষেতের হক লাইব্রেরি ও মানিক লাইব্রেরি-তে পাওয়া যায়।)

rokimg_20150817_102370

আর ভার্সিটিতে অনেক সিনিয়র ভাইয়া-আপুরা তাদের নিজেদের দূর্বলতা ঢেকে রাখার জন্যই হোক, কিংবা নিজেদের কম জানার কারণেই হোক, জুনিয়রদের অনেক উল্টা-পাল্টা গাইডলাইন দেয় – ‘এটা করলে ভালো হবে’, ‘সেটা করার দরকার নাই’ এরকম। তাই আমি বাংলাদেশের এক ডজন সফল প্রোগ্রামারের সাক্ষাৎকার নিয়েও একটি বই লিখেছি ‘প্রোগ্রামিং ক্যারিয়ার গাইডলাইন: এক ডজন প্রোগ্রামারের কথা‘ – যেটি শিক্ষার্থীদের অনুপ্রেরণা যোগাবে ও সঠিক পথ দেখাবে।

প্রোগ্রামিং যাত্রা শুভ ও আনন্দময় হোক।

Facebook Comments

2 thoughts on “সিএসই বিভাগের ক্লাস শুরুর আগে”

  1. Vaia Ami CSE r student na ….but Ami Jodi uporikto advice gula flow Kori thahola Ki programming shikta parbo na….??? Suben vaia apner onk fan plz via help me….!!!!

Leave a Reply