একটি লিস্টে দ্বিতীয় লিস্টের সকল উপাদানের উপস্থিতি – প্রোগ্রামিং ইন্টারভিউ সমস্যা ১৫

সহজ প্রোগ্রামিং ইন্টারভিউ সমস্যা।

সমস্যা – একটি ফাংশন লিখতে হবে, যেখানে দুটি লিস্ট ইনপুট দেওয়া হবে। প্রথম লিস্টে যদি দ্বিতীয় লিস্টের সকল উপাদান থাকে তাহলে True রিটার্ন করতে হবে, আর নইলে False রিটার্ন করতে হবে।

সমাধান – সমাধান খুবই সহজ। দ্বিতীয় লিস্টের প্রতিটি উপাদান প্রথম লিস্টে আছে কী না, সেটি পরীক্ষা করতে হবে। যদি না থাকে, তাহলে False রিটার্ন করতে হবে, আর যদি সব উপাদানই প্রথম লিস্টে পাওয়া যায়, তাহলে True রিটার্ন করতে হবে।

def is_sublist(listA, listB):
    for item in listB:
        if item not in listA:
            return False
    return True

এখন প্রশ্ন হচ্ছে, ওপরের কোডের কমপ্লেক্সিটি কত? অতিরিক্ত কোনো মেমোরি ব্যবহার করা হচ্ছে না, তাই স্পেস কমপ্লেক্সিটি হচ্ছে O(1)। আর টাইম কমপ্লেক্সিটি হচ্ছে O(n * m), যেখানে n হচ্ছে listA-এর উপাদান সংখ্যা আর m হচ্ছে listB-এর উপাদান সংখ্যা। অনেকেই এখানে ভুল করে টাইম কমপ্লেক্সিটি বলবে O(n), কিন্তু item not in listA – এখানে কিন্তু লিস্টের সকল উপাদান পরীক্ষা করতে হতে পারে, তাই শুধু এই কাজটির টাইম কমপ্লেক্সিটি হচ্ছে O(m)।

পরবর্তী প্রশ্ন হচ্ছে, ওপরের কোডটি কীভাবে আরো ইফিশিয়েন্ট করা যায়? এজন্য সেট (set) ব্যবহার করা যেতে পারে। প্রথমে listA-কে সেটে রূপান্তর করতে হবে। তারপরে কোড আগের মতোই। আমি আর এখানে কোড লিখে দেখালাম না, এটি নিজে লিখতে হবে।

লিস্টে যদি n সংখ্যক উপাদান থাকে, তাহলে এটিকে সেটে রূপান্তর করার কমপ্লেক্সিটি হচ্ছে O(n)। আর তারপরে যেই হোড হবে, সেটি ঠিকঠাকমতো লিখলে তার কমপ্লেক্সিটি হবে O(m)। কারণ একটি উপাদান সেটে আছে কী না, সেটি পরীক্ষা করার জন্য O(1) সময় লাগে। তাহলে প্রোগ্রামটির টাইম কমপ্লেক্সিটি হবে O(n) + O(m)। তবে সেট ব্যবহার করায় কিন্তু এই প্রোগ্রামের স্পেস কমপ্লেক্সিটি বেড়ে যাচ্ছে, স্পেস কমপ্লেক্সিটি কত সেটি পাঠকের জন্য কুইজ (কমেন্টে উত্তর দেওয়া যাবে)।

দুটি বিষয় লক্ষ রাখতে হবে। ইন্টারভিউতে স্পেস কমপ্লেক্সিটি না জিজ্ঞাসা করলেও বলা উচিত। মানে কমপ্লেক্সিটি জিজ্ঞাসা করলে টাইম ও স্পেস কমপ্লেক্সিটি দুটোই বলা উচিত। আর দ্বিতীয়ত, ফাংশন লেখার পরে তার জন্য ইউনিট টেস্ট লিখতে পারলে ভালো হয়, এতে ইন্টারভিউয়ারকে একটু খুশি করা যায় আর কী।

Facebook Comments

Leave a Reply