পাইথন দিয়ে এপিআই ব্যবহার – ৩য় পর্ব

আমরা আবহাওয়ার তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করার জন্য একটি প্রোগ্রাম মোটামুটি দাঁড় করিয়ে ফেলেছি। প্রোগ্রামটি Open Weather API ব্যবহার করে বর্তমান সময়ের তাপমাত্রা ও আর্দ্রতার তথ্য সংগ্রহ করে। তারপর সেটি ডেটাবেজে সংরক্ষণ করে। আমরা এখানে বেশ কয়েকটি কাজ করছি, কিন্তু সবগুলো কাজ একই জায়গায় করছি। আমাদের উচিত, কাজগুলো আলাদা ফাংশনে করা এবং ফাংশনগুলো এমনভাবে তৈরি করা যেন একটি ফাংশন একটি নির্দিষ্ট কাজ করে।

আমাদের প্রথম কাজটি ছিল ডেটাবেজ টেবিল তৈরি করা। তারপরের কাজ হচ্ছে আবহাওয়ার তথ্য সংগ্রহ করা। সবশেষের কাজ হচ্ছে আবহাওয়ার তথ্য ডেটাবেজে সংরক্ষণ করা। তাহলে আমরা প্রতিটি কাজের জন্য আলাদা ফাংশন তৈরি করতে পারি।

আমি নিচে ফাংশনগুলো দেখিয়ে দিলাম। ফাংশনগুলো পুরোপুরি তৈরি করার দায়িত্ব পাঠকের।

def create_table():
   pass


def get_weather_data():
   pass


def store_weather_data():
   pass


if __name__ == "__main__":
   # create database connection
   conn = sqlite3.connect('example.db')
   c = conn.cursor()

   # create table if it doesn't exist
   create_table()

   # get weather info from open weather map api
   temperature, humidity = get_weather_data()

   # store weather data into database
   store_weather_data(temperature, humidity)

   # close database connection
   conn.close()

ওপরের কোডকে আমরা বলতে পারি মডিউলার (modular) কোড। প্রোগ্রামটি এখন পড়তে ও বুঝতে আগের চেয়ে সহজ। নতুন প্রোগ্রামাররা প্রায়শই মডিউলার কোড লিখতে পারে না, সবকিছু এক জায়গায় লিখে জগাখিচুড়ি পাকিয়ে ফেলে। তাই মডিউলার কোড লেখা বেশ গুরুত্বপূর্ণ।

প্রোগ্রাম তো আগের চেয়ে সুন্দরভাবে লেখা হলো। কিন্তু আমরা আমাদের প্রোগ্রামে কোথাও এক্সেপশন হ্যান্ডেল করি নি। এক্সেপশন হ্যান্ডেল করার বিষয়টি আমি “পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ২য় খণ্ড” বইতে আলোচনা করেছি। এখন কথা হচ্ছে, কোন কোন জায়গায় এক্সেপশন হ্যান্ডেল করা উচিত? আমাদের প্রোগ্রামে আমি তিনটি জায়গা দেখতে পাচ্ছি যেখানে ঝামেলা হতে পারে – 

  • আমরা যখন এপিআই কল করছি, সেখানে যদি ইন্টারনেট কানেকশনে কোনো ঝামেলা হয়, কিংবা সার্ভারে কোনো সমস্যা হয়, তখন আমাদের প্রোগ্রাম ক্র্যাশ করবে।
  • আমরা যখন জেসন (json) ডেটা থেকে তাপমাত্রা ও বাতাসের আর্দ্রতা নিচ্ছি, সেখানে ডিকশনারি ব্যবহার করা হচ্ছে। যদি কি (key) না থাকে, তখন প্রোগ্রাম ক্র্যাশ করতে পারে।
  • এসকিউএল কুয়েরি (যেমন, ডেটা ইনসার্ট) ঠিকভাবে না চললে, তখন এরর দিবে এবং সেটিও কোডে ঠিকঠাক হ্যান্ডেল করতে হবে।

Facebook Comments

Leave a Reply