এসকিউলাইট – সহজ ডেটাবেজ

সহজ ডেটাবেজ এসকিউলাইট!

এসকিউলাইট (SQLite) হচ্ছে একটি রিলেশনাল ডেটাবেজ। সেই সঙ্গে এটি ফ্রি ও ওপেন সোর্স। ২০০০ সালে ডক্টর রিচার্ড হিপ এটি তৈরি করেন। এসকিউলাইট তৈরিতে সি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়েছে।

আমরা যখন বিশ্ববিদ্যালয়ে পড়েছি, তখন ডেটাবেজ কোর্সে ওরাকল ব্যবহার করে ডেটাবেজ শেখানোর চেষ্টা করা হয়েছিল। অন্য অনেক বিশ্ববিদ্যালয়ে ওরাকল ব্যবহার করত। এখন অবশ্য ওরাকল ছাড়াও মাইএসকিউএল ব্যবহার করা হয়। এদিকে কলেজের আইসিটি বইগুলোতে দেখলাম মাইক্রোসফট একসেস ব্যবহার করে ডেটাবেজ সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে ডেটাবেজ শেখানোর জন্য এসব সফটওয়্যারের চেয়ে এসকিউলাইট ব্যবহার করা ভালো, কারণ এটি ব্যবহার করে ডেটাবেজের মৌলিক ধারণাগুলো সহজেই শেখানো যায়। আন্তর্জাতিক অঙ্গনে কম্পিউটার বিজ্ঞানের অনেক শিক্ষকই ডেটাবেজ পড়ানোর সময় এসকিউলাইট ব্যবহার করেন।

এসকিউলাইট হচ্ছে পৃথিবীর সবচেয়ে বহুল ব্যবহৃত ডেটাবেজ সফটওয়্যার – ওদের ওয়েবসাইটে এমনটিই দাবি করা হয়েছে। তার পেছনে অবশ্য একটি যুক্তি আছে, পৃথিবীর সকল অ্যন্ড্রয়েড ফোন, আইফোন, ম্যাক অপারেটিং সিস্টেম, উইন্ডোজ ১০ – সবগুলোতেই এসকিউলাইট ইনস্টল করা থাকে। আবার পিএইচপি, পাইথন – এরকম জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা ইনস্টল করলেও এদের সঙ্গে এসকিউলাইট ইনস্টল হয়ে যায়। এছাড়াও আরো অনেক অ্যাপ্লিকেশনে এসকিউলাইট ব্যবহার করা হয়।

এসকিউলাইটের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটির ব্যবহার বেশ সহজ-সরল আর ইনস্টল করাও খুব সহজ। এটি ক্লায়েন্ট-সার্ভার আর্কিটেকচারে তৈরি করা হয় নি, তাই সফটওয়্যারের সঙ্গে এটি দিয়ে দেওয়া যায় সহজেই।

এসকিউলাইটে রিলেশনাল ডেটাবেজের প্রায় সকল বৈশিষ্ট্যই রয়েছে এবং এসকিউএল (Structured Query Language)-এর অধিকাংশ জিনিসই এখানে ব্যবহার করা হয়েছে। তাই এটি ব্যবহার করার পর কেউ যদি অন্য ডেটাবেজের ব্যবহার শিখতে চায়, তখন তার বিপদে পড়তে হবে না।

যারা মোবাইলভিত্তিক সফটওয়্যার (মোবাইল অ্য়াপ্লিকেশন) তৈরি করে, তাদের জন্য এসকিউলাইট শেখা জরুরী, কারণ আগেই বলেছি যে, অ্যান্ড্রয়েড ও আইফোনে এই ডেটাবেজ আগে থেকেই ইন্সটল করা থাকে। ওয়েব অ্যাপ্লিকেশনেও এসকিউলাইট ব্যবহার করা যায়। তবে যেসব ওয়েব অ্যাপ্লিকেশনে লক্ষ লক্ষ ব্যবহারকারী থাকে, সেখানে আসলে এসকিউলাইট ব্যবহার না করাই ভালো। এছাড়া খুব বড় ডেটাবেজের জন্যও এসকিউলাইট ব্যবহার না করাই ভালো। আর যেসব সিস্টেমে ক্লায়েন্ট-সার্ভার ভিত্তিক ডেটাবেজ ব্যবহার করতে হবে, সেখানেও এসকিউলাইট ব্যবহার করা যাবে না। এসকিউলাইট কোন ধরনের কাজের জন্য ভালো, সেটি এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এসকিউলাইট ব্যবহার করতে হলে যে টার্মিনালে (কমান্ড লাইনে) ব্যবহার করতে হবে, এমন কোনো কথা নেই। অনেক ডেস্কটপ অ্যাপ্লিকেশন দিয়ে এটি ব্যবহার করা যায় (যেমন – https://sqlitebrowser.org/)।

ডেটাবেজ শেখার সময়, “মশা মারতে কামান দাগার” মতো ওরাকল বা বিশাল কোনো ডেটাবেজ সফটওয়্যার ব্যবহার না করে এসকিউলাইট ব্যবহার করলেই ডেটাবেজ শেখাটা সহজ ও কার্যকর হবে। পরবর্তী সময়ে প্রফেশনাল কাজে অন্য কিছু শেখার দরকার পড়লে সেসময় শিখে নেওয়া যাবে।

Facebook Comments

Leave a Reply