স্ট্রিং-এর ভেতর স্ট্রিং (সাবস্ট্রিং) – প্রোগ্রামিং ইন্টারভিউ সমস্যা ৭

সমস্যাঃ দুটি স্ট্রিং দেওয়া আছে – A ও s. একটি ফাংশন লিখতে হবে, যার কাজ হচ্ছে, s যদি A-এর সাবস্ট্রিং হয়, তাহলে A-এর যেই ইনডেক্স থেকে s শুরু হয়েছে, সেই ইনডেক্স রিটার্ন করতে হবে। আর s যদি A-তে না থাকে, তাহলে -1 রিটার্ন করতে হবে।

সমাধানঃ প্রশ্নটা খুবই সহজ, তাই অনেকেই সরাসরি কোড লেখা শুরু করে দিবে। ইন্টারভিউতে এমন করলে কিন্তু হবে না। কারণ রিকোয়ারমেন্ট আরো পরিষ্কার করে নিতে হবে। যেমন, s যদি খালি স্ট্রিং হয়, তখন কী হবে? s যদি A-তে একাধিকবার থাকে, তখন কী হবে? – এসব প্রশ্নের উত্তর কোড লেখার আগেই জেনে নিতে হবে।

যারা পাইথন ব্যবহার করে অভ্যস্ত, তারা সহজেই কোড লিখে ফেলতে পারবে –

def string_search(A, s):
  if s in A:
    return A.index(s)
  else:
    return -1

খুবই সহজ কোড। তবে কেউ যদি বলে যে সে পাইথনে অভিজ্ঞ, তাহলে হয়ত তাকে ইন্টারভিউয়ার বলবেন যে, ফাংশনের ভেতরে এক লাইনে কোড লিখে ফেলতে। তখন কোড হবে এরকম –

def string_search(A, s):
  return A.index(s) if s in A else -1

এরপর ইন্টারভিউয়ার হয়ত বলবেন যে, index ফাংশন ব্যবহার করা যাবে না, আমি আসলে দেখতে চাইছি, আপনি এই ফাংশনটা নিজে তৈরি করতে পারেন কী না। তখন একটু চিন্তাভাবনা করে কোড লিখে ফেলতে হবে। আমার ধারণা আমার ব্লগের ৮০% পাঠকেরই এটা লিখতে দশ মিনিটের কম সময় লাগবে। আমি কোড লিখে দিচ্ছি –

if s == "" or A == "" or len(s) > len(A):
  return -1

lenA, lenS = len(A), len(s)

for i in range(lenA):
  if A[i] == s[0]:
    j, k = i, 0
    
    while j < lenA and k < lenS and A[j] == s[k]:
      j += 1
      k += 1

    if k == lenS:
      return i
    
return -1

এখন প্রশ্ন হচ্ছে এই যে কোড লিখলাম, এর টাইম কমপ্লেক্সিটি কত? আর কোনো কোনো ইন্টারভিউয়ার এটাও বলবেন যে, এখন ইউনিট টেস্ট লিখে দেখাতে হবে। আবার কেউ কেউ হয়ত শুরুতেই ইউনিট টেস্ট লিখতে বলতে পারেন। সেজন্য প্রস্তুত থাকতে হবে।

বি.দ্র. ইউনিট টেস্ট নিয়ে আমি আগে একটি আর্টিকেল লিখেছি।

নোটঃ কোনো কোনো ইন্টারভিউয়ার এই প্রশ্নের উত্তরে আরো ইফিশিয়েন্ট অ্যালগরিদম ব্যবহার করতে পরামর্শ দেবেন। সেক্ষেত্রে রবিন-কার্প স্ট্রিং ম্যাচিং, অথবা কেএমপি (নুথ-মরিস-প্র্যাট) অ্যালগরিদম ব্যবহার করতে হবে।

Facebook Comments

Leave a Reply